এক্সাম বই

"Exam Boi" is a free online Education Platfrom

Saturday, 18 August 2018

WB PSC Food Sub Inspector Salary,Age,Online apply 2018

রাজ্যে ৯৫৭ মাধ্যমিক ফুড সাব-ইনস্পেক্টর নিয়োগ


 শূন্যপদের বিন্যাস : মোট শূন্যপদ ৯৫৭ (অসংরক্ষিত ৪৫৬, তপশিলি জাতি ২০৮, তপশিলি উপজাতি ৫৮, ওবিসি এ ৯৮, ওবিসি বি ৬৯, প্রাক্তন সেনাকর্মী ৫০, মেধাবী ক্রীড়াবিদ ২০)।

 বেতনক্রম : পে ব্যান্ড টু অনুযায়ী মূল বেতন ৫৪০০-২৫২০০ টাকা, গ্রেড পে ২,৬০০ টাকা। সঙ্গে অন্যান্য ভাতা।

 যোগ্যতা : ওয়েস্ট বেঙ্গল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন বা সমতুল থেকে মাধ্যমিক/সমতুল পাশ। বাংলা লিখতে, পড়তে ও বলতে জানতে হবে, যদিও নেপালিভাষীদের ক্ষেত্রে এ-শর্ত প্রযোজ্য নয়। শারীরিক দিক থেকে সুস্থ এবং পশ্চিমবঙ্গের গ্রাম্য অঞ্চলগুলিতে ঘোরাফেরার ক্ষমতা থাকতে হবে।

 বয়সসীমা : ১ জানুয়ারি ২০১৮ তারিখের হিসেবে বয়স হতে হতে ১৮-৪০ বছরের মধ্যে (জন্মতারিখ ২ জানুয়ারি ১৯৭৮-১ জানুয়ারি ২০০০ সালের মধ্যে)। এ রাজ্যের সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

Current Affairs 2018 :  Click Hare

Current Affairs 2018 :  Click Hare

 প্রার্থী বাছাই পদ্ধতি : লেখা পরীক্ষা ও পার্সোন্যালিটি টেস্টের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। লেখা পরীক্ষায় অবজেক্টিভ মাল্টিপল চয়েস টাইপের প্রশ্ন থাকবে জেনারেল স্টাডিজ (৫০ নম্বর) ও অ্যারিথমেটিক (৫০ নম্বর) বিষয়ের উপর। মোট ১০০ নম্বরের পরীক্ষা, সময় ১ ঘণ্টা ৩০ মিনিট। জেনারেল স্টাডিজে থাকবে দৈনন্দিন বিজ্ঞানের সাধারণ অভিজ্ঞতা, সাম্প্রতিক ঘটনাবলি (ভারতীয় ঘটনাবলিতে বিশেষ গুরুত্ব সহ), ভারতীয় ইতিহাস ও ভূগোলের প্রাথমিক জ্ঞান সম্পর্কিত প্রশ্ন। অ্যারিথমেটিকে মাধ্যমিক স্তরের অঙ্ক থাকবে মেন্টাল এবিলিটি সহ।

লেখা পরীক্ষার পর মেধাতালিকার ভিত্তিতে বাছাই প্রার্থীদের পার্সোন্যালিটি টেস্টের জন্য ডাকা হবে। পার্সোন্যালিটি টেস্টে ২০ নম্বর থাকবে। লেখা পরীক্ষা ও পার্সোন্যালিটি টেস্টের ভিত্তিতেই চূড়ান্ত মেধাতালিকা তৈরি হবে।

 ব্র্যাকেটে কোড নম্বর সহ লেখা পরীক্ষার কেন্দ্র : উত্তর কলকাতা (০১), দক্ষিণ কলকাতা (০২), বারুইপুর (০৩), ডায়মন্ড হারবার (০৪), ব্যারাকপুর (০৫), বারাসাত (০৬), কৃষ্ণনগর (০৭), হাওড়া (০৮), চুঁচুড়া (০৯), বর্ধমান (১০), আসানসোল (১১), পুরুলিয়া (১২), মেদিনীপুর (১৩), তমলুক (১৪), ঝাড়গ্রাম (১৫), বাঁকুড়া (১৬), সিউড়ি (১৭), বহরমপুর (১৮), মালদা (১৯), বালুরঘাট (২০), রায়গঞ্জ (২১), জলপাইগুড়ি (২২), আলিপুরদুয়ার (২৩), কোচবিহার (২৪), শিলিগুড়ি (২৫), কালিম্পং (২৬), দার্জিলিং (২৭)।

 আবেদনের ফি : ১১০ টাকা, সঙ্গে সার্ভিস চার্জ/ জিএসটি। অনলাইন ডেবিট/ ক্রেডিট কার্ড, নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে ফি দেওয়া যাবে, এছাড়া অফলাইনেও ব্যাঙ্ক কাউন্টারে ফি দেওয়া যাবে। পশ্চিমবঙ্গের তপশিলি জাতি/ উপজাতি প্রার্থীদের ফি দিতে হবে না। অনলাইন আবেদনের ফি ১৮ সেপ্টেম্বরের মধ্যে এবং অফলাইনে ১৯ সেপ্টেম্বর পর্যন্ত ব্যাঙ্কের সময়সীমার মধ্যে দেওয়া যাবে। অফলাইনের ক্ষেত্রে চালান ১৮ সেপ্টেম্বরের মধ্যে ডাউনলোড করে নিতে হবে। অফলাইন পেমেন্ট সংক্রান্ত কোনো জিজ্ঞাসা থাকলে ০৩৩ ২২৬২-৪১৮১ নম্বরে এবং অনলাইন সংক্রান্ত ক্ষেত্রে ০৩৩৪০০৩-৫১০৪ নম্বরে যে-কোনো কাজের দিন সকাল ১১টা থেকে বিকেল ৫টার মধ্যে ফোন করে জানতে পারেন।

 আবেদনের পদ্ধতি : আগামী ২২ আগস্ট থেকে www.pscwbapplication.in ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে, তারজন্য প্রথমেই এককালীন রেজিস্ট্রেশন করতে হবে ।

বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকতে হবে। অনলাইন আবেদন করা যাবে ২২ আগস্ট থেকে ১৮ সেপ্টেম্বর ২০১৮ তারিখ রাত ১২টা পর্যন্ত। আবেদন সংক্রান্ত কোনো জিজ্ঞাসা থাকলে পিএসসির হেল্পলাইন নম্বরে (৯৮৩৬২১৯৯৯৪, ৯৮৩৬২৮৯৯৯৪, ৯১২৩৯৭১৭৪৭) যে-কোনো কাজের দিন সকাল ১১টা থেকে বিকাল ৫টার মধ্যে ফোন করতে পারেন। এছাড়া ইমেল করতে পারেন pscwbhelp@gmail.com-এ। অন্যান্য বিষয় সম্পর্কে বিস্তারিত জানা যাবে উপরোক্ত ওয়েবসাইট থেকে।



No comments:

Post a Comment