এক্সাম বই

"Exam Boi" is a free online Education Platfrom

Tuesday, 31 July 2018

India Army Recruitment 2018 Haldia Rally

সেনাবাহিনীতে সরাসরি নিয়োগ র‍্যালি হলদিয়ায়

সোলজার জেনারেল ডিউটি
, সোলজার টেকনিক্যাল, সোলজার টেকনিক্যাল (অ্যামিউনিশন/ অ্যাভিয়েশন), সোলজার নার্সিং অ্যাসিস্ট্যান্ট/ নার্সিং অ্যাসিস্ট্যান্ট (ভেটেরিনারি), সোলজার ক্লার্ক স্টোর কিপার টেকনিক্যাল/ ইনভেন্টরি ম্যানেজমেন্ট, সোলজার ট্রেডসম্যান, সোলজার পদের জন্য সরাসরি র‍্যালির মাধ্যমে কয়েকশো অবিবাহিত তরুণকে নিয়োগ করবে ভারতীয় সেনাবাহিনী। কেবলমাত্র কলকাতা, হাওড়া, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম জেলার প্রার্থীরাই এই র‍্যালিতে অংশ নিতে পারবেন। এই নিয়োগ র‍্যালি হবে হলদিয়া ডক কমপ্লেক্সে।

 র‍্যালি চলবে ৩০ সেপ্টেম্বর থেকে ৮ অক্টোবর ২০১৮ তারিখ পর্যন্ত। তার আগে অনলাইন আবেদন করতে হবে ১ আগস্ট থেকে ১৪ সেপ্টেম্বর ২০১৮-র মধ্যে।

India Army Recruitment 2018 Haldia Rally


অংশ গ্রহণের জন্য প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা: সোলজার জেনারেল ডিউটি: ন্যূনতম ৪৫ শতাংশ চনম্বর নিয়ে দশম শ্রেণি পাশ (প্রতিটি বিষয়ে ৩৩ শতাংশ করে নম্বর থাকতে হবে)। সিবিএসই/ অন্যান্য বোর্ডের গ্রেডিং সিস্টেমের ক্ষেত্রে প্রতিটি বিষয়ে ‘ডি’ গ্রেড এবং মোট ‘সি২’ গ্রেড থাকতে হবে। বয়সসীমা: সাড়ে সতেরো থেকে একুশ বছরের মধ্যে (জন্মতারিখ ১ অক্টোবর ১৯৯৭ থেকে ১ এপ্রিল ২০০১)। দৈহিক মাপজোক: উচ্চতা অন্তত ১৬৯ সেমি, বুকের ছাতি না ফুলিয়ে ও ফুলিয়ে যথাক্রমে ৭৭ সেমি ও ৮২ সেমি। ওজন ন্যূনতম ৫০ কেজি।

সোলজার টেকনিক্যাল: শিক্ষাগত যোগ্যতা: বিজ্ঞান শাখায় ফিজিক্স, কেমিস্ট্রি, অঙ্ক এবং ইংরেজি অন্যতম বিষয় হিসেবে নিয়ে উচ্চমাধ্যমিক পাশ প্রার্থীরা মোট অন্তত ৫০ শতাংশ নম্বর পেয়ে থাকলে এই পদের যোগ্য (প্রতিটি বিষয়ে ৪০ শতাংশ করে নম্বর থাকতে হবে)। বয়সসীমা: সাড়ে সতেরো থেকে তেইশ বছরের মধ্যে (জন্মতারিখ ১ অক্টোবর ১৯৯৫ থেকে ১ এপ্রিল ২০০১)। দৈহিক মাপজোক: উচ্চতা অন্তত ১৬৯ সেমি, বুকের ছাতি না ফুলিয়ে ও ফুলিয়ে যথাক্রমে ৭৭ সেমি ও ৮২ সেমি। ওজন ন্যূনতম ৫০ কেজি।

সোলজার টেকনিক্যাল (অ্যামিউনিশন/ অ্যাভিয়েশন): শিক্ষাগত যোগ্যতা: বিজ্ঞান শাখায় ফিজিক্স, কেমিস্ট্রি, অঙ্ক এবং ইংরেজি অন্যতম বিষয় হিসেবে নিয়ে উচ্চমাধ্যমিক পাশ প্রার্থীরা অন্তত ৫০ শতাংশ নম্বর পেয়ে থাকলে এই পদে আবেদনের যোগ্য। এই বিষয়ের প্রতিটিতে অন্তত ৪০ শতাংশ করে নম্বর থাকতে হবে। মেকানিক্যাল/ ইলেক্ট্রিক্যাল/ ইলেক্ট্রনিক্স/ অটোমোবাইল/ কম্পিউটার সায়েন্সে তিন বছরের ডিপ্লোমা কোর্স পাশ হলেও যোগ্য। বয়সসীমা: সাড়ে সতেরো থেকে তেইশ বছরের মধ্যে (জন্মতারিখ ১ অক্টোবর ১৯৯৫ থেকে ১ এপ্রিল ২০০১)। দৈহিক মাপজোক: উচ্চতা অন্তত ১৬৯ সেমি, বুকের ছাতি না ফুলিয়ে ও ফুলিয়ে যথাক্রমে ৭৭ সেমি ও ৮২ সেমি। ওজন ন্যূনতম ৫০ কেজি।

সোলজার নার্সিং অ্যাসিস্ট্যান্ট/ নার্সিং অ্যাসিস্ট্যান্ট ভেটেরেনারি: শিক্ষগত যোগ্যতা: ফিজিক্স, কেমিস্ট্রি, ইংরাজি ও বায়োলজি বিষয় নিয়ে উচ্চমাধ্যমিক পাশ ছেলেরা মোট ৫০ শতাংশ পেয়ে থাকলে আর প্রতিটি বিষয়ে অন্তত ৪০ শতাংশ নম্বর থাকলে আবেদন করতে পারবেন। বটানি, জলজি, বায়োসায়েন্স বিষয়ে বিএসসি কোর্স পাশর হলেও আবেদন করতে পারেন। ডিগ্রি থাকলে উচ্চমাধ্যমিকের নম্বরের কোনো কড়াকড়ি নেই। বয়সসীমা: সাড়ে সতেরো থেকে তেইশ বছরের মধ্যে (জন্মতারিখ ১ অক্টোবর ১৯৯৫ থেকে ১ এপ্রিল ২০০১)। দৈহিক মাপজোক: উচ্চতা অন্তত ১৬৯ সেমি, বুকের ছাতি না ফুলিয়ে ও ফুলিয়ে যথাক্রমে ৭৭ সেমি ও ৮২ সেমি। ওজন ন্যূনতম ৫০ কেজি।
সোলজার ক্লার্ক/ স্টোর কিপার টেকনিক্যাল/ ইনভেন্টরি ম্যানেজমেন্ট: শিক্ষাগত যোগ্যতা: সায়েন্স/ আর্টস/ কমার্স শাখায় মোটের উপর অন্তত ৬০ শতাংশ নম্বর নিয়ে উচ্চমাধ্যমিক পাশ হতে হবে। প্রতিটি বিষয়ে অন্তত ৫০ শতাংশ নম্বর থাকা চাই। মাধ্যমিক অথবা উচ্চমাধ্যমিকে প্রতিটি বিষয়ে ৫০ শতাংশ নম্বর সহ ইংরেজি সঙ্গে অঙ্ক/ অ্যাকাউন্ট্যান্সি/ বুক কিপিংয়ের মধ্যে যে-কোনো একটি আবশ্যিক বিষয় হিসেবে থাকতে হবে। বয়সসীমা: সাড়ে সতেরো থেকে তেইশ বছরের মধ্যে (জন্মতারিখ ১ অক্টোবর ১৯৯৫ থেকে ১ এপ্রিল ২০০১)।  দৈহিক মাপজোক: উচ্চতা অন্তত ১৬৯ সেমি, বুকের ছাতি না ফুলিয়ে ও ফুলিয়ে যথাক্রমে ৭৭ সেমি ও ৮২ সেমি। ওজন ন্যূনতম ৫০ কেজি।
সোলজার ট্রেডসম্যান: শিক্ষাগত যোগ্যতা: দশম শ্রেণি বা আইটিআই পাশ (মেস কিপার, হাউস কিপিং ছাড়া)। বয়সসীমা: সাড়ে সতেরো থেকে তেইশ বছরের মধ্যে (জন্মতারিখ ১ অক্টোবর ১৯৯৫ থেকে ১ এপ্রিল ২০০১)। দৈহিক মাপজোক: উচ্চতা অন্তত ১৬৯ সেমি, বুকের ছাতি না ফুলিয়ে ও ফুলিয়ে যথাক্রমে ৭৬ সেমি ও ৮১ সেমি। ওজন ন্যূনতম ৪৮ কেজি।
র‍্যালি কেন্দ্রের ঠিকানা: হলদিয়া ডক কমপ্লেক্স গ্রাউন্ড, হলদিয়া। র‍্যালি শুরু হবে ৩০ সেপ্টেম্বর ২০১৮ তারিখ থেকে, চলবে ৮ অক্টোবর ২০১৮ পর্যন্ত। ১৬ সেপ্টেম্বর থেকে ২০ সেপ্টেম্বর ২০১৮ তারিখের মধ্যে আবেদনকারীর অনলাইনে রেজিস্টার্ড ইমেল আইডিতে র‍্যালির জন্য অ্যাডমিট কার্ড পাঠিয়ে দেওয়া হবে।

শারীরিক সক্ষমতার পরীক্ষা: দৈহিক সক্ষমতার পরীক্ষায় কৃতিত্বের ভিত্তিতে দুটি ভাগ হবে। গ্রুপ-ওয়ানের মধ্যে পড়বেন তাঁরাই যাঁরা ১.৬ কিমি দৌড় ৫ মিনিট ৩০ সেকেন্ড সম্পূর্ণ করে ৬০ নম্বর, ১০টা বিম পুল-আপ দিয়ে ৪০ নম্বর বা ৯টা দিয়ে ৩৩ নম্বর বা ৮টা দিয়ে ২৭ নম্বর পাবেন এবং জিগজ্যাগ ব্যালান্স ও ৯ ফুট লংজাম্পে (খাত) সফল হবেন। গ্রুপ-টুতে পড়বেন ১.৬ কিমি ৫ মিনিট ৩১ সেকেন্ড থেকে ৫ মিনিট ৪৫ সেকেন্ডে দৌড়ে ৪৮ নম্বর পাবেন, ৭টা বিম পুল-আপ দিয়ে ২১ নম্বর বা ৬টা দিয়ে ১৬ নম্বর পাবেন এবং জিগজ্যাগ ব্যালান্স ও ৯ ফুট লংজাম্পে (খাত) সফল হবেন।
দৈহিক সক্ষমতার পরীক্ষায় সফল হলে মেডিকেল টেস্ট ও লিখিত পরীক্ষা।

আবেদনের পদ্ধতি: র‍্যালিতে যোগ দেওয়ার জন্য www.joinindianarmy.nic.in ওয়েবসাইটে গিয়ে অনলাইনে নাম লেখাতে অর্থাৎ রেজিস্টার করতে হবে নিজের ইমেল ইডি মোবাইল নম্বর ইত্যাদি দিয়ে, ১ আগস্ট থেকে ১৪ সেপ্টেম্বর ২০১৮ তারিখের মধ্যে। ১৬ সেপ্টেম্বর থেকে ওয়েবসাইট বা ইমেলেই অ্যাডমিট কার্ড পাওয়া যাবে। এ-ফোর মাপের কাগজে অ্যাডমিট কার্ডের প্রিন্ট-আউট নিয়ে রাখতে হবে। বৈধ ইমেল আইডি, ফোন নম্বর ও আধার কার্ড থাকতে হবে।

1 comment: