এক্সাম বই

"Exam Boi" is a free online Education Platfrom

Friday, 20 July 2018

How To Apply For SSC GD 54953 Vacancies - Only Madhyamik Pass - Syllabus, Exam Pattern, Type

৫৪,৯৫৩ কনস্টেবল, রাইফেলম্যান কেন্দ্রীয় ৮ সশস্ত্র বাহিনীতে

কেন্দ্রীয় সরকারের ৬টি আধাসামরিক বাহিনী (বিএসএফ, সিআরপিএফ, সিআইএসএফ, আইটিবিপি, এসএসবি, এসএসএফ ও আসাম রাইফেলস) ও এনআইএতে কনস্টেবল (জেনারেল ডিউটি) এবং আসাম রাইফেলসে রাইফেলম্যান (জেনারেল ডিউটি) পদে ৫৪৯৫৩ জন তরুণ-তরুণী নিয়োগ করা হবে। প্রার্থী বাছাই করবে স্টাফ সিলেকশন কমিশন। নিচের যোগ্যতার যে-কোনো ভারতীয় পুরুষ ও মহিলারা আবেদন করতে পারবেন।


শিক্ষাগত যোগ্যতা: কোনো স্বীকৃত বোর্ড বা বিশ্ববিদ্যালয় থেকে ম্যট্রিকুলেশন বা দশম শ্রেণি/সমতুল পাশ। শিক্ষাগত যোগ্যতা সম্পূর্ণ হতে হবে ১ আগস্ট ২০১৮ তারিখের মধ্যে।

বেতনক্রম: মুল বেতন ২১৭০০-৬৯১০০ টাকা, সঙ্গে অন্যান্য ভাতা।

বয়সসীমা: ১ আগস্ট ২০১৮ তারিখের হিসেবে বয়স হতে হবে ১৮-২৩ বছরের মধ্যে (জন্মতারিখ ২ আগস্ট ১৯৯৫ থেকে ১ আগস্ট ২০০০)। সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

প্রার্থী বাছাই পদ্ধতি: লেখা পরীক্ষা, ফিজিক্যাল স্ট্যান্ডার্ড টেস্ট, ফিজিক্যাল এফিশিয়েন্সি টেস্ট, মেডিকেল পরীক্ষার মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। কম্পিউটার ভিত্তিক পরীক্ষা, থাকবে জেনারেল ইন্টেলিজেন্স অ্যান্ড রিজনিং (২৫টি প্রশ্ন, ২৫ নম্বর), জেনারেল নলেজ অ্যান্ড জেনারেল অ্যাওয়্যারনেস (২৫টি প্রশ্ন, ২৫ নম্বর), এলিমেন্টারি ম্যাথমেটিক্স (২৫টি প্রশ্ন, ২৫ নম্বর), ইংলিশ/হিন্দি (২৫টি প্রশ্ন, ২৫ নম্বর)। অবজেক্টিভ মাল্টিপল চয়েস টাইপের প্রশ্ন হবে। ১০০ নম্বরের পরীক্ষা, সময় ৯০ মিনিট। মাধ্যমিক স্তরের প্রশ্ন। পরীক্ষা হবে ইংরেজি এবং হিন্দিতে। লিখিত পরীক্ষার সিলেবাস সম্পর্কে বিস্তারিত জানা যাবে নিচের ওয়েবসাইটে।

ফিজিক্যাল এফিশিয়েন্সি টেস্টে পুরুষ প্রার্থীদের ২৪ মিনিটে ৫ কিলোমিটার দৌড়োতে হবে, মহিলা প্রার্থীদের আট মিনিট ৩০ সেকেন্ডে ১.৬ কিলোমিটার দৌড়োতে হবে। প্রাক্তন সেনাকর্মীদের ফিজিক্যাল এফিশিয়েন্সি টেস্ট দিতে না হলেও তাঁদের মেডিকেল পরীক্ষা হবে।

আবেদনের ফি: ১০০ টাকা। তপশিলি জাতি/ উপজাতি, শারীরিক প্রতিবন্ধী ও মহিলা প্রার্থীদের আবেদনের ফি দিতে হবে না। ডেবিট/ ক্রেডিট কার্ড, নেট ব্যাঙ্কিং বা এসবিআই চালানের মাধ্যমে ফি দেওয়া যাবে।

আবেদনের পদ্ধতি: www.ssconline.nic.in ওয়েবাসাইটে গিয়ে অনলাইন আবেদন করা যাবে। এছাড়া সরাসরি http://www.ssc.nic.in >Apply>GD-Constable লিঙ্কে গিয়ে আবেদন করা যাবে। নিজের বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকতে হবে। অনলাইন আবেদন করা যাবে ২১ জুলাই থেকে ২০ আগস্ট ২০১৮ বিকাল ৫টা পর্যন্ত।

দরখাস্তে তপশিলি প্রভৃতি প্রার্থীদের সংরক্ষণের জন্য কোড নম্বর উল্লেখ করতে হবে এইভাবে: তপশিলি (০১), ওবিসি (০২), প্রাক্তন সেনাকর্মী (০৩)।

শিক্ষাগত যোগ্যতার উল্লেখ দরখাস্তে করতে হবে এইসব কোড নম্বর: ম্যাট্রিকুলেশন/ দশম শ্রেণি পাশ (০১), ইন্টারমিডিয়েট/ হায়ার সেকেন্ডারি (০২), সার্টিফিকেট (০৩), ডিপ্লোমা (০৪), বি এ (০৫), বি এ (০৬), বি কম (০৭), বি কম অনার্স (০৮), বি এসসি (০৯), বি এসসি অনার্স (১০), বি এড (১১), এলএলবি (১২), বিই (১৩), বি টেক (১৪), এএমআইই এ অ্যান্ড পার্ট বি (১৫), বি এসসি ইঞ্জিনিয়ারিং (১৬), বি সি এ (১৭), বিবিএ (১৮), গ্র্যাজুয়েশন ইস্যুড বাই ডিফেন্স (ইন্ডিয়ান আর্মি, এয়ার ফোর্স, নেভি (১৯), বি লিব (২০), বি ফার্ম (২১), আইসিডব্লুএ (২২), সি এ (২৩), পি জি ডিপ্লোমা (২৪), এম এ (২৫), এম কম (২৬), এম এসসি (২৭), এম এড (২৮), এলএলএম (২৯), এম ই (৩০), এম টেক (৩১), এম এসসি ইঞ্জিনিয়ারিং (৩২), এম সি এ (৩৩) এম বি এ (৩৪), অন্যান্য (৩৫)।

যোগাযোগের প্রয়োজনে: স্টাফ সিলেকশন কমিশনের পূর্বাঞ্চলের ঠিকানা (পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড, ওড়িশা, সিকিম, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জর শূন্যপদের প্রার্থীদের জন্য): Regional Director (ER), Staff Selection Commission, 1st MSO Building, 8th Floor, 234/4, Acharya Jagadish Chandra Bose Road, Kolkata, West Bengal-700020 (www.sscer.org)। বাকি রাজ্য গুলির ঠিকানা সম্পর্কে ওয়েবসাইট থেকে জানা যাবে।

1 comment: