এক্সাম বই

"Exam Boi" is a free online Education Platfrom

Saturday, 30 June 2018

কলকাতা বিশ্ববিদ্যালয়ে ৫৯১ Group C & D নিয়োগ

কলকাতা বিশ্ববিদ্যালয়ে ৫৯১ Group C & D নিয়োগ 

রাজ্য স্কুল সার্ভিস কমিশনের মাধ্যমে কলকাতা বিশ্ববিদ্যালয়ে ২৬০ গ্ৰুপ সি ও ৩৩১ গ্ৰুপ ডি পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তি নম্বর– 644/6891/CSSC/ESTT/2018, Dated: 29.06.2018. গ্রুপ-সি পর্যায়ে আছে টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট গ্রেড ২, জুনিয়র অ্যাসিস্ট্যান্ট। গ্রুপ-ডি পর্যায়ে জুনিয়র পিওন, জুনিয়র দরওয়ান, জুনিয়র ফরাশ, জুনিয়র সুইপার, জুনিয়র প্রুফ প্রেসম্যান, জুনিয়র কম্পোজিটর, জুনিয়র মেশিনম্যান, জুনিয়র ফ্লাইবয়, জুনিয়র প্রেস অ্যাটেন্ড্যান্ট, জুনিয়র সর্টার, জুনিয়র মাঝি। যে-কোনো ভারতীয় নাগরিক আবেদন করতে পারবেন, তবে সংরক্ষণের সুবিধা পাবেন কেবল এরাজ্যের প্রার্থীরা।

শূন্যপদ :
Group Cপদ-
টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট গ্রেড ২- মোট শূন্যপদ ৭২টি (অসংরক্ষিত ১৭, অসংরক্ষিত ইএসএম ১, অসংরক্ষিত ইসি ৮, অসংরক্ষিত পিডি ২, অসংরক্ষিত এমএস ১, এসসি ১৮, এসসি ইসি ৬, এসটি ৭, এসটি ইসি ১, ওবিসি-এ ৫, ওবিসি-ইসি ২, ওবিসি-বি ৩, ওবিসি বি ইসি ১)।
জুনিয়র অ্যাসিস্ট্যান্ট- ১৮৮ (অসংরক্ষিত ১৮, অসংরক্ষিত ইএসএম ৪, এমএস ১, পিডি ৪, ইসি ১২, এসসি ৪৩, এসসি ইসি ১৩, এসসি ইএসএম ২, এসটি ২২, এসটি ইসি ৫, ওবিসি-এ ২৮, ওবিসি-এ ইসি ১১, ওবিসি-বি ২১, ওবিসি-বি ৪।

Group D পদ-
জুনিয়র কম্পোজিটর- ৮ (অসংরক্ষিত ৩, এসসি ১, এসসি ইএসএম ১, এসটি ১, ওবিসি-এ ১, ওবিসি-বি ১)।
জুনিয়র মেশিনম্যান- অসংরক্ষিত ইসি ১, এসসি ১।
জুনিয়র প্রুফ প্রেসম্যান- অসংরক্ষিত ১, অসংরক্ষিত ইসি ১, এসসি ১।
জুনিয়র ফ্লাইবয়- ৪ (অসংরক্ষিত পিডি ১, অসংরক্ষতি ইসি ১, এসসি ১, ওবিসি-এ ইসি ১)।
জুনিয়র সর্টার- ১১ (অসংরক্ষিত ১, অসংরক্ষিত ইএসএম ১, এসসি ২, এসসি ইসি ১, এসটি ২, ওবিসি-এ ১, ওবিসি-বি ৩)।
জুনিয়র পিওন- ৮১ (অসংরক্ষিত ৪১, অসংরক্ষিত ইসি ২৪, অসংরক্ষিত পিডি ৬, অসংরক্ষিত এমএস ৩, অসংরক্ষিত ইএসএম ৭, এসসি ৩৮, এসসি ইসি ১৪, এসসি ইএসএম ৪, এসটি ৮, এসটি ইএসএম ২, এসটি ইসি ৪, ওবিসি-এ ১৩, ওবিসি-এ ইসি ৬, ওবিসি-এ ইএসএম ১, ওবিসি-বি ১২, ওবিসি-বি ইসি ৩, ওবিসি-বি ইএসএম ২)।
জুনিয়র দারোয়ান- ৬১ (অসংরক্ষিত ১০, অসংরক্ষিত ইসি ৯, অসংরক্ষিত পিডি ৩, অসংরক্ষিত ইএসএম ৩, অসংরক্ষিত এমএস ১, এসসি ১১, এসসি ইসি ৬, এসসি ইএসএম ১, এসটি ২, এসটি ইসি ২, এসটি ইএসএম ১, ওবিসি-এ ৫, ওবিসি-এ ইসি ২, ওবিসি-এ ইএসএম ১, ওবিসি-বি ২, ওবিসি-বি ইসি ১, ওবিসি-বি ইএসএম ১)।
জুনিয়র ফরাশ- ১২ (অসংরক্ষিত ১, অসংরক্ষিত ইএসএম ১, অসংরক্ষিত পিডি ১, অসংরক্ষিত ইসি ১, এসসি ৩, এসসি ইসি ১, এসটি ১, ওবিসি-এ ১, ওবিসি-এ ইসি ১, ওবিসি-বি ১)।
জুনিয়র সুইপার- ৩১ (অসংরক্ষিত ৩, অসংরক্ষিত ইসি ৭, অসংরক্ষিত পিডি ২, অসংরক্ষিত পিডি ১, অসংরক্ষিত এমএস ১, এসসি ইসি ২, এসসি ইএসএম ১, এসটি ২, এসটি ইসি ১, এসটি ইএসএম ১, ওবিসি-এ ২, ওবিসি-এ ইসি ২, ওবিসি-বি ইএসএম ১, ওবিসি-বি ৪, ওবিসি-বি ইসি ১, ওবিসি-বি ইএসএম ১)।
জুনিয়র মাঝি- ২ (এসসি ১, এসটি ১)।
জুনিয়র প্রেস অ্যাটেন্ড্যান্ট- ৯ (অসংরক্ষিত ১, অসংরক্ষিত ইসি ২, অসংরক্ষিত ইএসএম ১, এসসি ১, এসসি ইসি ১, এসটি ১, ওবিসি-এ ১, ওবিসি-বি ১)।

শিক্ষাগত যোগ্যতা-
টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট গ্রেড ২- ক) বিজ্ঞান শাখায় স্নাতক, অথবা খ) বিজ্ঞান শাখায় উচ্চমাধ্যমিক বা সমতুল ও তার সঙ্গে টেকনিক্যাল কোয়ালিফিকেশন যথা এলসিই/এল এম ই / এলইই / ডিএলটিসি অথবা, গ) কাউন্সিল অব টেকনিক্যাল এডুকেশন অনুমোদিত ৩ বছরের ডিপ্লোমা।
জুনিয়র অ্যাসিস্ট্যান্ট- উচ্চমাধ্যমিক বা সমতুল উত্তীর্ণ।
জুনিয়র কম্পোজিটর- অষ্টম শ্রেণি উত্তীর্ণ ও সেই সঙ্গে স্বীকৃত প্রতিষ্ঠান থেকে প্রফিশিয়েন্সি সার্টিফিকেট বা অভিজ্ঞতা (যেখানে এরকম ট্রেনিংয়ের ব্যবস্থা নেই)।
জুনিয়র মেশিনম্যান- অষ্টম শ্রেণি উত্তীর্ণ ও সেই সঙ্গে স্বীকৃত প্রতিষ্ঠান থেকে প্রফিশিয়েন্সি সার্টিফিকেট বা অভিজ্ঞতা (যেখানে এরকম ট্রেনিংয়ের ব্যবস্থা নেই)।
জুনিয়র প্রুফ প্রেসম্যান- অষ্টম শ্রেণি উত্তীর্ণ ও এই লাইনে ১৬ বছরের অভিজ্ঞতা।
জুনিয়র ফ্লাইবয়- অষ্টম শ্রেণি উত্তীর্ণ ও এই লাইনে ১৬ বছরের অভিজ্ঞতা।
জুনিয়র সর্টার- অষ্টম শ্রেণি উত্তীর্ণ ও এই লাইনে ১৬ বছরের অভিজ্ঞতা।
জুনিয়র পিওন- অষ্টম শ্রেণি উত্তীর্ণ।
জুনিয়র দারোয়ান- অষ্টম শ্রেণি উত্তীর্ণ।
জুনিয়র ফরাশ- অষ্টম শ্রেণি উত্তীর্ণ।
জুনিয়র সুইপার- অষ্টম শ্রেণি উত্তীর্ণ।
জুনিয়র মাঝি- অষ্টম শ্রেণি উত্তীর্ণ।
জুনিয়র প্রেস অ্যাটেন্ড্যান্ট- অষ্টম শ্রেণি উত্তীর্ণ।
সব পদের ক্ষেত্রেই বাংলা/ইংরেজিতে দক্ষতা থাকা দরকার

বয়সসীমা: ১ জানুয়ারি, ২০১৮ অনুযায়ী ১৮ থেকে ৪০ বছর। এরাজ্যের সংরক্ষিত শ্রেণির প্রার্থীদের জন্য সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ছাড় রয়েছে। ৪০% শতাংশ বা তার ওপর শারীরিক প্রতিবন্ধকতা থাকলে সেই প্রার্থীকে পিডি প্রার্থী হিসাবে গণ্য করা হবে। অন্যান্য রাজ্যের সংরক্ষিত শ্রেণির প্রার্থীদের জেনারেল প্রার্থী হিসাবে গণ্য করা হবে।
গ্ৰুপ সি প্রার্থীদের মাধ্যমিকের এডমিট কার্ড এবং গ্ৰুপ ডি প্রার্থীদের বৈধ বার্থ সার্টিফিকেট/যে স্কুলে পড়েছেন সেখানকার রেকর্ড অনুযায়ী প্রধানশিক্ষক/শিক্ষিকার ইশ্যু করা স্কুল লিভিং সার্টিফিকেট বা মাধ্যমিক সার্টিফিকেট থাকলে সেই অনুযায়ী বয়স হিসাব করা হবে।
নিজের বা ছেলে/মেয়ের বিয়েতে পণ দিয়ে বা নিয়ে থাকলে, বা কোনো ফৌজদারি অপরাধে আদালতে দণ্ডিত হয়ে থাকলে এই বিশ্ববিদ্যালয় থেকে সাসপেন্ড/বরখাস্ত হয়ে থাকলে আবেদন করা যাবে না।

আবেদন পদ্ধতি- অনলাইনে আবেদন করতে হবে। নিচে অনলাইন আবেদনের লিঙ্ক দেওয়া হল। ওয়েবসাইটে গিয়ে “Go For Online Application” অপশনে ক্লিক করতে হবে। এরপর ধাপে-ধাপে ফর্ম পূরণ করতে হবে। এর সঙ্গে সম্প্রতি তোলা নিজের রঙিন পাসপোর্ট সাইজ ছবি ও তার তলায় স্বাক্ষর করে স্ক্যান করে রাখতে হবে, ১০-৩০ কেবি মাপের মধ্যে। ফাইনাল সাবমিট করার পর আবেদনের একটি প্রিন্ট-আউট রেখে দিতে হবে।
অনলাইনে আবেদন শুরু হবে ৫ জুলাই, ২০১৮ থেকে। আবেদনের শেষ তারিখ ২০ জুলাই, ২০১৮।
আবেদন ফি-
গ্ৰুপ সি পদের জন্য- জেনারেল এবং ওবিসি-এ/ওবিসি-বি– ২০০ টাকা, রাজ্যের এসসি/এসটি/পিডি প্রার্থীদের ক্ষেত্রে ১৪০ টাকা।
গ্ৰুপ ডি পদের জন্য- জেনারেল এবং ওবিসি-এ/ওবিসি-বি প্রার্থীদের ১৫০ টাকা, রাজ্যের এসসি/এসটি/পিডি প্রার্থীদের ১০০ টাকা।
⧭ Official Notice download : Click Hare
অনলাইনে বা অফলাইনে দুভাবে আবেদন ফি জমা দেওয়া হবে। অফলাইনে ব্যাঙ্ক চালান ডাউনলোড করা যাবে আবেদন পূরণের শেষভাগে। ব্যাঙ্ক চালানের মাধ্যমে ২৫ জুলাই, ২০১৮ ব্যাঙ্কের কাজের সময় পর্যন্ত আবেদন ফি জমা দেওয়া যাবে।

প্রার্থী বাছাই পরীক্ষা পদ্ধতি-
গ্ৰুপ সি পদের জন্য- এমসিকিউ টাইপের লিখিত পরীক্ষা ৮০, অ্যাকাডেমিক কোয়ালিফিকেশনের ওপর ২০ নম্বর (জুনিয়র অ্যাসিস্ট্যান্ট পদের ক্ষেত্রে মাধ্যমিকে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে ১০, উচ্চমাধ্যমিকের প্রাপ্ত নম্বরের ভিত্তিতে ১০, টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট গ্রেড ২ পদের ক্ষেত্রে মাধ্যমিকে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে ৫, উচ্চমাধ্যমিকের প্রাপ্ত নম্বরের ভিত্তিতে ৫, টেকনিক্যাল কোয়ালিফিকেশন ১০ পর্যন্ত নম্বর বরাদ্দ)।
গ্ৰুপ ডি পদের জন্য- এমসিকিউ টাইপের লিখিত পরীক্ষা ৬০ নম্বরের।

অনলাইন আবেদন শুরু হবে আগামী ৫ জুলাই থেকে।

No comments:

Post a Comment